19 C
Kolkata
Saturday, December 3, 2022

কাশ্মীরে উচ্চ পর্যায়ের বৈঠক, প্রসঙ্গ অমরনাথ যাত্রা

Must read

ওয়েব নিউজ ডেস্ক : বৃহস্পতিবার সন্ধেয় এক কশ্মীরি পণ্ডিতকে গুলি করে খুন করে জঙ্গিরা। কাশ্মীরের বুদগাম জেলার চাদোরার তেহসিল অফিসে কর্মরত ছিলেন রাহুল ভাট নামে ওই ব্যক্তি। অফিস চত্বরেই রাহুলকে গুলি করে খুন করে জঙ্গিরা। এর রেশ কাটতে না কাটতেই শুক্রবার সকালে পুলওয়ামায় নিজের বাড়ির সামনে খুন হলেন পুলিশকর্মী রিয়াজ আহমেদ থোকার। গত ২৪ ঘণ্টায় এই নিয়ে ভূস্বর্গে পরপর দুটি নৃশংস হত্যাকাণ্ড ঘটাল জঙ্গিরা।

এর মাঝেই অশান্ত কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করতে, স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে শুক্রবার একটি বৈঠক আয়োজন করা হয়। যদিও বৈঠকের মূল বিষয় ছিল আসন্ন অমরনাথ যাত্রার জন্য নিরাপত্তা প্রস্তুতি খতিয়ে দেখা, সূত্রের খবর বৈঠকে কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে।
২০১৯ সালে ৩৭০ ধারা বাতিল করার পর এটিই প্রথম অমরনাথ যাত্রা। মহামারীর কারণে ২ বছর এই যাত্রা স্থগিত রাখা হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লার নেতৃত্বে এদিনের এই বৈঠকের আয়োজন করা হয়। বৈঠকে উপত্যকার বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। পাশাপাশি ৩০ জুন থেকে শুরু হওয়া অমরনাথ যাত্রায় নিরাপত্তা সংক্রান্ত পরিস্থিতিও পর্যালোচনা করা হয়। বৈঠকে সিআরপিএফ প্রধান কুলদীপ সিং, বিএসএফ প্রধান পঙ্কজ সিং এবং একাধিক গোয়েন্দা কর্তা উপস্থিত ছিলেন।

সূত্রের খবর কেন্দ্র আসন্ন অমরনাথ যাত্রা উপলক্ষে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করতে উপত্যকায় আরও ১৫০ কোম্পানি সশস্ত্র পুলিশ বাহিনী মোতায়েন করা হবে। আর পাশাপাশি ড্রোনের মাধ্যমে চলবে নজরদারি। এবিষয়ে সিনিয়ার এক নিরাপত্তা আধিকারিক বলেন, “জঙ্গিরা একের পর এক সাধারণ নাগরিককে টার্গেট করছে। এবছর অমরনাথ যাত্রায় নিরাপত্তার যাতে কোন ফাঁক না থাকে তার জন্য সব দিন খতিয়ে দেখা হচ্ছে’। 

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

Latest article