19 C
Kolkata
Saturday, December 3, 2022

বিজ্ঞানীরা আদিম জঙ্গলের সন্ধান পেলেন মাটির ৬৩০ফুট গভীরে

Must read

ওয়েব নিউজ ডেস্ক : প্রকৃতির এক অপার বিস্ময়ের নাম সিঙ্কহোল। প্রকৃতিতে হঠাৎ সৃষ্টি হওয়া বিশালাকার গর্ত সিঙ্কহোল নামে পরিচিত। সম্প্রতি চিনা বিজ্ঞানীরা ৬৩০ ফুট গভীর সিঙ্কহোল খুঁজে পেয়েছেন যার ভেতরে লুকিয়ে রয়েছে বিশাল এক প্রাচীন বনাঞ্চল। এই বনাঞ্চলে এর আগে কখনওই মানুষ প্রবেশ করেনি বলেই দাবি করেছেন বিজ্ঞানীরা। 

সিঙ্কহোলটির গভীরতা ৬৩০ ফুট, দৈর্ঘ্য ১০০০ ফুট ফুট ও প্রস্থ ৪৯০ ফুট। সদ্য আবিষ্কৃত বিশাল সিঙ্কহোলের ভিতর যে বনাঞ্চলের অস্তিত্ব খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা সেখানে রয়েছে বিশাল বিশাল উচ্চতার গাছও। ১৩১ ফুট বা ১৩ তলা বিল্ডিং সমান গাছের অস্তিত্ব মিলেছে বলেই জানিয়েছেন তাঁরা।

এর ভিতর প্রবেশের তিনটি পথেরও সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। ভেতরের গাছগুলো সূর্যের দিকে মুখ করে বেড়ে উঠেছে। ইতিমধ্যে ভাইরাল হয়েছে এই অপার বিস্ময়ের ছবি। যা দেখে মুগ্ধ হয়েছেন সকলেই।

গবেষক দলের প্রধান চেন লিক্সিন জানান, ‘সিঙ্কহোলের ভিতর যেমন ছোট গাছ রয়েছে তেমনই রয়েছে ১৩১ ফুটের বিশালাকার গাছও। পাশাপাশি তিনি বলেন এখানে এমন কিছু আবিষ্কারের সম্ভাবনা রয়েছে যা আগে কখনওই দেখা যায়নি’। চিন ছাড়াও মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে এর আগে সিঙ্কহোলের সন্ধান মিলেছে।

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

Latest article